1. admin@nirjatitonewsbd.com : admin :
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১১:৪০ অপরাহ্ন

মিরপুর প্রেসক্লাবে ৩১ জানুয়ারী মিরপুর পাক হানাদার মুক্ত দিবস-২০২১ পালন

  • সময় : সোমবার, ১ ফেব্রুয়ারি, ২০২১
  • ১৯০ বার পঠিত

রিপোর্ট : মোর্তুজা পাপ্পু : ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশ পাক হানাদার মুক্ত/স্বাধীন হলেও বাংলাদেশের ঢাকার মিরপুর ১৯৭২ সালের ৩০ ও ৩১ জানুয়ারি মিরপুরকে পাকহানাদার মুক্ত করার জন্য মিরপুর ছিল মুক্তিযুদ্ধের শেষ রণক্ষেত্র। এই যুদ্ধের মাধ্যমে ৩১ জানুয়ারি ঢাকার মিরপুর এলাকা মুক্ত হয়। মিরপুর মুক্তকরণ যুদ্ধের মাধ্যমে মিরপুরকে পাকহানাদার মুক্ত করার স্মরণে পালিত দিবস  মিরপুর মুক্ত দিবস۔ ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানের আত্মসমর্পণের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সমাপ্তি ঘটে। তবে মিরপুরে বসবাসরত বিহারি, পাকিস্তানি সেনাবাহিনীর কিছু সৈন্য, সঙ্গে দেশীয় দোসর রাজাকার, আলবদর, আলশামস বাহিনীর সদস্যরা তখনও মিরপুরকে দখল করে রাখে ও বাঙালি হত্যাকাণ্ড চালায়। ১৯৭২ সালের ৩০ জানুয়ারি মিরপুর মুক্তকরণ যুদ্ধ সংগঠিত হয় ও পরদিন ৩১ জানুয়ারি সকালে রাজধানীর ঢাকার মিরপুর এলাকা মুক্ত হয়। মিরপুরের যুদ্ধে জিয়াউল হক লোদী, লে. সেলিমসহ ৪১ জন সামরিক বাহিনীর সদস্য, শতাধিক পুলিশ এবং মুক্তিযোদ্ধা শহীদ হন।

২০০১ সালে জানুয়ারির ৩১ তারিখ থেকে আনুষ্ঠানিকভাবে মিরপুরে মুক্ত দিবস পালন করা হয়। এই উপলক্ষে প্রতিবছর গান, নাটক, বিভিন্ন মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেওয়া হয়। বক্তৃতা, গান, আলোচনা, আলোকচিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হয়। মিরপুরের সাত্ত্বিক নাট্য সম্প্রদায় ২০০১ সালে সর্ব প্রথম “মিরপুর মুক্ত দিবস” উপলক্ষে তিন দিনের নাট্য উৎসবের মাধ্যমে এই আয়োজন শুরু করে। মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরাম ২০০৭ সাল থেকে এবং পরবর্তীতে ২০০৭ সালে ২১ জুন মিরপুর জল্লাদখানা বধ্যভূমি স্মৃতিপীঠ উদ্বোধন হলে মুক্তিযুদ্ধ জাদুঘর ও মিরপুরের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এই দিবসটি পালন করে আসছে।

এরই ধারাবাহিকতায় মিরপুর পাক হানাদার মুক্ত দিবস উপলক্ষে ৩১শে জানুয়ারি বাদ মাগরিব মিরপুর প্রেসক্লাবে আলোচনা সভা, মিলাদ মাহফিল ও খাবার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান অতিথি হিসেবে- আবু জাফর সূর্য, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও মিরপুর প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা, বিশেষ অতিথি হিসেবে আব্দুল বাসেত, চেয়ারম্যান স্বাধীন ৭১ টিভি, দৈনিক মাতৃজগত পত্রিকার সম্পাদক খান সেলিম রহমান, দৈনিক খবরের আলো পত্রিকার প্রকাশক/সম্পাদক মোঃ আমিরুজ্জামান, আলোচক হিসেবে- এসএম জহিরুল ইসলাম, সাধারণ সম্পাদক, মিরপুর প্রেসক্লাব, সঞ্চালনায় ছিলেন- ভুইয়া কামরুল হাসান সোহাগ, সভাপতিত্ব করেন-ম.চঞ্চল মাহমুদ, সভাপতি, মিরপুর প্রেস ক্লাব, আরো উপস্থিত ছিলেন মিরপুর প্রেসক্লাবের অন্যান্য নেতৃবৃন্দ ও সদস্যগণ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
© All rights reserved © 2021 Nirjatio News BD
Theme Customized By Theme Park BD