1. admin@nirjatitonewsbd.com : admin :
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১১:০৫ অপরাহ্ন

স্যালুট মানবতার মা জননেত্রী শেখ হাসিনা এক নেতা, এক পদ নীতিতে আওয়ামীলীগ

  • সময় : বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২১
  • ২৩৫ বার পঠিত

মুহাম্মদ শরীফ উদ্দীন : বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির উপ-কমিটিতে যারা থাকবেন, তারা দলের অন্য কোন সহযোগী সংগঠনের কোন পদে থাকতে পারবে না। আওয়ামীলীগের উপ-কমিটির সদস্য সংখ্যাও এবার নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। একটি উপ-কমিটিতে সর্বোচ্চ ১৫ জন সদস্য থাকবেন। আওয়ামীলীগ সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এই নির্দেশনা দিয়েছেন বলে আওয়ামীলীগের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

শুধু উপ-কমিটি নয়, আওয়ামীলীগের একজন নেতা একটি পদে থাকলে আর অন্য কোন পদে থাকতে পারবেন না। অতীতে দেখা গিয়েছিল যে, আওয়ামীলীগের কেন্দ্রীয় নেতা, তিনিই আবার জেলা আওয়ামীলীগের সভাপতি কিংবা আওয়ামীলীগের একটি অঙ্গসহযোগী সংঠনের নেতাই আবার একটি উপকমিটির সদস্য। একজন নেতা যেন একাধিক পদে থাকতে না পারেন তা নিশ্চিত করার জন্যে নির্দেশনা দিয়েছেন আওয়ামীলীগ সভাপতি।
আওয়ামীলীগের একজন নেতা বলেছেন যে, আওয়ামীলীগে এখন অনেক পদপ্রত্যাশী। ছাত্রলীগ করা আওয়ামীলীগের নেতাকর্মীর সংখ্যাও কম নয়। এই বাস্তবতায় তরুণ নেতৃত্ব তৈরি করার জন্য এবং সকলকে সুযোগ দেওয়ার জন্যে এবার কমিটি তৈরি করার ক্ষেত্রে কঠোরতা আরোপ করা হচ্ছে। আওয়ামীলীগের একাধিক সূত্র বলছে যে, এবারের কমিটির মূল লক্ষ্য তিনটি। একটি হলো, এই কমিটি গঠনের মাধ্যমে আওয়ামীলীগের চলমান শুদ্ধি অভিযান, সেই শুদ্ধি অভিযানকে নিশ্ছিদ্র এবং বেগবান করা।
দ্বিতীয়ত, এই কমিটির মাধ্যমে ত্যাগী-পরিক্ষিতদের দলে জায়গা করে দেওয়া।
তৃতীয়ত, এই কমিটির মাধ্যমে ভবিষ্যৎ নেতৃত্ব তৈরি করে দেওয়া।
এইসব কারণেই একদিকে যেমন কমিটিতে কোন হাইব্রিড বা অনুপ্রবেশকারী যেন না ঢুকতে পারে সেদিকে নজর রাখা হচ্ছে এবং যে কমিটির তালিকাগুলো আওয়ামীলীগ সভাপতির কাছে আসছে সেগুলোর গোয়েন্দা যাচাই-বাছাই করতে দেওয়া হচ্ছে। গোয়েন্দা সংস্থার সবুজ সংকেত ছাড়া কেউ কমিটিতে স্থান পাবে না- এমন তথ্য জানিয়েছে আওয়ামীলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। পাশাপাশি দলে যারা ত্যাগী-পরীক্ষিত বা যারা দলের দুঃসময়ে কাজ করেছেন, এখন নানা কারণে অভিমান করে দূরে সরে আছেন তাঁদেরকে নিয়ে এসে কমিটিতে স্থান দেওয়া এবং কাজ করার সুযোগ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।
অতীতে যারা ভালো কাজ করেছেন, দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন কিন্তু সাম্প্রতিক সময়ে কোণঠাসা এরকম অনেক স্থানীয় নেতৃবৃন্দকে এবারের আওয়ামী লীগের বিভিন্ন কমিটিতে দেখা যাবে বলে আওয়ামীলীগের একটি সূত্র জানিয়েছে। পাশাপাশি আওয়ামীলীগের যারা বিভিন্ন সময়ে ছাত্রলীগ বা যুবলীগের জন্য কাজ করেছেন, কিন্তু এখন তাদেরকে কোথাও জায়গা দেওয়া যাচ্ছেনা- সেই সমস্ত ব্যক্তিদেরকে অগ্রাধিকার দেওয়া হবে বলে আওয়ামীলীগের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছেন।
আওয়ামীলীগের একজন প্রেসিডিয়াম সদস্য বলেছেন, এবারের কমিটিতে যারা যোগ্য, দলে ত্যাগী-পরীক্ষিত এবং দলের জন্য কাজ করতে পারবে তাদেরকেই প্রাধান্য দেওয়া হবে। তিনি বলেন যে, দলের পরিচয় বহন করে নিজের আখের গোছাবে- এই ধরণের ব্যক্তিদের আমরা কোন কমিটিতে রাখতে চাই না। বরং সত্যিকার অর্থে যারা দলের জন্যে কাজ করবেন, সময় দিবেন সেই ধরণের ব্যক্তিদেরকেই আমরা কমিটিতে রাখতে চাই।
আওয়ামীলীগের একাধিক সূত্র বলছে যে, এবারে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে উপকমিটিগুলোকে। কারণ সাম্প্রতিক সময়ে বিভিন্ন অনুপ্রবেশকারী এবং দুর্বৃত্তের কারণে উপকমিটিগুলো সমালোচিত হয়েছে। শুধু সাহেদ নয়, এর আগেও উপকমিটিতে অনেক বিতর্কিত ব্যক্তিরা জায়গা করে নিয়েছিল। সেই অবস্থাটি যেন এবার না হয় সেজন্য কঠোর সতকর্তা অবলম্বন করা হচ্ছে। আওয়ামীলীগের একজন গুরুত্বপূর্ণ নেতা বলেছেন যে, উপকমিটিতে থাকার ক্ষেত্রে তিন দফা যাচাই বাছাই করা হবে। প্রথমত, একজন সম্পাদক তাঁর উপ-কমিটির একটি প্রস্তাবনা তৈরি করবেন এবং এই প্রস্তাবনাটি সম্পাদক মণ্ডলীর সভায় উপস্থাপন করতে হবে। সম্পাদক মণ্ডলীর সভায় নামগুলো নিয়ে আলোচনা ও যাচাই-বাছাই করা হবে। সম্পাদক মণ্ডলীর সভা শেষে যে ৩৫ নাম চূড়ান্ত করা হবে তা আওয়ামীলীগ সভাপতির কাছে প্রেরণ করা হবে।
আওয়ামীলীগ সভাপতি সেটা যাচাই-বাছাইয়ের জন্যে গোয়েন্দা সংস্থাদের হাতে দেবেন এবং যাচাইবাছাই শেষে যাঁদেরকে আওয়ামীলীগ সভাপতি চূড়ান্ত করবেন তারাই চূড়ান্ত কমিটিতে থাকবেন। উপ-কমিটিতে থাকলে তিনি ছাত্রলীগ, যুবলীগ বা অন্য কোন অঙ্গসহযোগি সংগঠনের সদস্য থাকতে পারবেন না। আওয়ামীলীগের তৃণমূলের নেতাকর্মীরা এক নেতা, এক পদ-আওয়ামীলীগ সভাপতির এই কৌশলকে স্বাগত জানিয়েছেন এবং তারা মনে করছেন এর ফলে আওয়ামীলীগের নেতৃত্বে বিকাশ ঘটবে এবং তরুণরা কাজে উৎসাহিত হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
© All rights reserved © 2021 Nirjatio News BD
Theme Customized By Theme Park BD