1. admin@nirjatitonewsbd.com : admin :
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১০:০৯ অপরাহ্ন

বাংলাদেশ বার কাউন্সিলের বাতিল হওয়া ৫ কেন্দ্রের লিখিত অনুষ্ঠিত

  • সময় : রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১
  • ২৫২ বার পঠিত

রিপোর্ট : শবনম মোস্তফাবাংলাদেশ বার কাউন্সিলের বাতিল হওয়া ৫ কেন্দ্রের লিখিত পরীক্ষা নতুন প্রশ্নপত্রে শনিবার অনুষ্ঠিত হয়। ২৭ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে দুপুর ২টা পর‌্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। আজিমপুর গার্লস স্কুল এন্ড কলেজ,খিলগাঁও মডেল কলেজ, সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ ও শহীদ স্মৃতি পুলিশ কলেজ কেন্দ্রে পরীক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন। পরীক্ষায় সময় দেয়া হয়েছে ৪ ঘন্টা।

এর আগে ২০২০ খ্রিষ্টাব্দে ১৯ ডিসেম্বর রাজধানীর মোহাম্মদপুর মহিলা কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, বিসিএসআইআর উচ্চবিদ্যালয়, সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং ঢাকা মহানগর মহিলা কলেজ কেন্দ্রে বিশৃংখলার কারণে পরীক্ষা বাতিল ঘোষণা করে বার কাউন্সিল।

ওইদিন ৯টি কেন্দ্রে বার কাউন্সিলের লিখিত পরীক্ষার অনুষ্ঠিত হচ্ছিল। বিশৃংখলার কারণে পরবর্তিতে ২৪ ডিসেম্বর এক বিজ্ঞপ্তি দিয়ে পাঁচ কেন্দ্রের পরীক্ষা বাতিল করে বার কাউন্সিল। আর চারটি কেন্দ্রের পরীক্ষা বহাল রাখা হয়।

নতুন করে নেয়া পরীক্ষার প্রশ্নের ক অংশ থেকে ২টিসহ মোট ৭টি প্রশ্নের উত্তর দিতে বলা হয়েছিল। পূর্ণমান ছিল ১০০। ক অংশ থেকে ২টি প্রশ্নের মান ছিল ৩০। বাকী প্রশ্নগুলোর মান ছিল ৭০। যেসব শিক্ষার্থী ১০০ নাম্বারের মধ্যে ৫০ নাম্বার পেয়ে উত্তীর্ণ হবেন তারা ভাইবা পরীক্ষায় অংশ নিতে সুযোগ পাবেন। নিয়ম অনুযায়ী একবার লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে তিনি পর পর দুইবার ভাইবা পরীক্ষায় অংশ নিতে পারবেন।

আইনজীবী তালিকাভুক্তিকরণ লিখিত পরীক্ষার বাতিল হওয়া ৫ কেন্দ্রের পরীক্ষা নতুন ভাবে অনুষ্ঠিত হচ্ছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন বাংলাদেশ বার কাউন্সিলের সচিব জেলা ও দায়রা জজ মো.রফিকুল ইসলাম।

বার কাউন্সিলে আইনজীবীদের সনদ পেতে নৈর্ব্যক্তিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। আবার ওই তিন ধাপের যেকোনো একটি পরীক্ষায় শিক্ষার্থীরা একবার উত্তীর্ণ হলে পরবর্তী পরীক্ষায় তারা দ্বিতীয় ও শেষবারের মতো অংশগ্রহণের সুযোগ পান। তবে দ্বিতীয়বারেও অনুত্তীর্ণ হলে তাদের পুনরায় শুরু থেকেই পরীক্ষায় অংশ নিতে হয়।  সে অনুসারে ২০১৭ খ্রিষ্টাব্দে ৩৪ হাজার শিক্ষার্থীর মধ্যে থেকে লিখিত পরীক্ষায় দ্বিতীয় ও শেষবারের মতো বাদ পড়া তিন হাজার ৫৯০ জন শিক্ষার্থী এবং ২০২০ খ্রিষ্টাব্দের প্রায় ৭০ হাজার আইন শিক্ষানবিশদের মধ্যে নৈর্ব্যক্তিক পরীক্ষায় উত্তীর্ণ আট হাজার ৭৬৪ শিক্ষার্থী মোট ১২ হাজার ৮৫৮ জন সনদপ্রত্যাশী এবার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করছেন বলে জানা গেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
© All rights reserved © 2021 Nirjatio News BD
Theme Customized By Theme Park BD