1. admin@nirjatitonewsbd.com : admin :
রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৬:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
পল্লবীর চাঞ্চল্যকর সাইনুদ্দিন হত্যা মামলার আসামী ইয়াবা বাবু গ্রেফতার প্রখ্যাত গণসংগীত শিল্পী ফকির আলমগীর ইন্তেকাল করেছেন মিরপুর থানা পুলিশের হাতে টেকনিক্যালে ৪০ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার শিথিল লকডাউনে করোনায় দেশে ২৪ ঘন্টায় ১৮৭ জনের মৃত্যু শিথিল লকডাউনে করোনায় দেশে ২৪ ঘন্টায় ১৭৩ জনের মৃত্যু ত্যাগের মহিমায় সারাদেশে উজ্জাপিত হচ্ছে পবিত্র ঈদ-উল-আযহা পাথরঘাটা সদরের চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ ইব্রাহীম কবিরের ঈদ শুভেচ্ছা পল্লবী থানার ওসি মোঃ পারভেজের ঈদ-উল-আযহার শুভেচ্ছা শিথিল লকডাউনে করোনায় দেশে ২৪ ঘন্টায় ২০০ জনের মৃত্যু লক্ষ্মীপুরে ফরিদুন্নাহার লাইলীর ঈদ উপহার সামগ্রী বিতরণ

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের ইন্তেকাল

  • সময় : বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১
  • ২৫৪ বার পঠিত

রিপোর্ট : মুর্তুজা পাপ্পু : বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)۔ ০৪/০৩/২০২১ তারিখ বৃহস্পতিবার রাত ১টা ১৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

কিডনি এবং বার্ধক্যজনিত জটিলতা নিয়ে ৮৬-বছর বয়স্ক এইচ টি ইমামকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

আজ সকালে সিরাজগঞ্জে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হওয়ার পর দুপুরে শহীদ মিনারে তার মরদেহ রাখা হবে।

এরপর বিকালে বনানী কবরস্থানে তার দাফন সম্পন্ন হওয়ার কথা।

এইচ টি ইমাম ২০০৯ সাল থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনপ্রশাসন বিষয়ক এবং রাজনৈতিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বিগত তিনটি সাধারণ নির্বাচনে- ২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালে- এইচ টি ইমাম আওয়ামীলীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন।

উনিশ’শ একাত্তর সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় এইচ টি ইমাম প্রবাসী সরকারের ক্যাবিনেট সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

এইচ টি ইমাম এর জন্ম ১৯৩৯ সালের ১৫ জানুয়ারি টাঙ্গাইল শহরে। পিতা তাফসির উদ্দীন আহমেদ বি.এ. বি.এল. ও মাতা তাহসিন খাতুন। পিতার চাকুরির সূত্রে শৈশবে রাজশাহীতে অবস্থান এর্ রাজশাহীতেই প্রাথমিক শিক্ষা। পরবর্তীকালে লেখাপড়া করেছেন পশ্চিমবঙ্গের বাঁকুড়া ও কলকাতায়। ১৯৫২ সালে ম্যাট্রিক পাস করেছেন ঢাকা কলেজিয়েট হাইস্কুল থেকে। এরপর ভর্তি হন পাবনা এডওয়ার্ড কলেজে। এখান থেকেই ১৯৫৪ তে ইন্টারমিডিয়েট পাস করেন। এর পর ভর্তি হন রাজশাহী কলেজ এবং সেখান থেকে অর্থনীতিতে অনার্স সহ বি.এ. ডিগ্রী অর্জন করেন ১৯৫৬তে। অতঃপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। এ সময় তিনি প্রগতিশীল ছাত্র রাজনীতির সাথে বিশেষ করে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের রাজনীতিতে সম্পৃক্ত হয়ে পড়েন। ১৯৫৮ তে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডিগ্রী অর্জন করেন।

এরপর জীবিকার সন্ধানে তিনি রাজশাহী সরকারি কলেজে অর্থনীতির প্রভাষক হিসেবে যোগ দেন। এ সময় তিনি পাকিস্তানে সিভিল সার্ভিস পরীক্ষায় অংশ গ্রহণ করেন। ১৯৬১ ব্যাচের সিএসপিদের মধ্যে তিনি ৪র্থ স্থান লাভ করেন এবং পাকিস্তান সরকারের উচ্চ পদে যোগদান করেন। ১৯৬৮ সালে তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্স থেকে ‘উন্নয়ন প্রশাসনে’ পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
© All rights reserved © 2021 Nirjatio News BD
Theme Customized By Theme Park BD