1. admin@nirjatitonewsbd.com : admin :
রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৬:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
পল্লবীর চাঞ্চল্যকর সাইনুদ্দিন হত্যা মামলার আসামী ইয়াবা বাবু গ্রেফতার প্রখ্যাত গণসংগীত শিল্পী ফকির আলমগীর ইন্তেকাল করেছেন মিরপুর থানা পুলিশের হাতে টেকনিক্যালে ৪০ কেজি গাঁজাসহ একজন গ্রেফতার শিথিল লকডাউনে করোনায় দেশে ২৪ ঘন্টায় ১৮৭ জনের মৃত্যু শিথিল লকডাউনে করোনায় দেশে ২৪ ঘন্টায় ১৭৩ জনের মৃত্যু ত্যাগের মহিমায় সারাদেশে উজ্জাপিত হচ্ছে পবিত্র ঈদ-উল-আযহা পাথরঘাটা সদরের চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ ইব্রাহীম কবিরের ঈদ শুভেচ্ছা পল্লবী থানার ওসি মোঃ পারভেজের ঈদ-উল-আযহার শুভেচ্ছা শিথিল লকডাউনে করোনায় দেশে ২৪ ঘন্টায় ২০০ জনের মৃত্যু লক্ষ্মীপুরে ফরিদুন্নাহার লাইলীর ঈদ উপহার সামগ্রী বিতরণ

ঘুষ দিলে কাজ হয় নইলে নয়

  • সময় : শনিবার, ২৬ জুন, ২০২১
  • ১৪৩ বার পঠিত

ঘুষ বর্তমান বাংলাদেশের একটি সামাজিক ব্যাধি‌। এ ব্যাধিতে আক্রান্ত লক্ষ লক্ষ মানুষ। প্রত্যেকটা রোগের  চিকিৎসা থাকে। সঠিক চিকিৎসা নিলে, মৃত্যু ব্যতীত যেকোনো রোগ ভালো হয়ে যায়। ঘুষেরও একটা চিকিৎসা রয়েছে ,‌ তা হচ্ছে সততা।

তবে বর্তমানে বাংলাদেশের মানুষের মধ্যে সততা পরিলক্ষিত হয় কম। প্রায় সব জায়গাতেই ঘুষ প্রদান করতে হয় নাহলে কোনো কিছুই পাওয়া যায় না। চাকরী নিতে গেলে ঘুষ দিতে হয়। নাহলে চাকরি পাওয়া যায় না। বর্তমান চাকরির বাজারে পজিশন অনুযায়ী ঘুষের ডিমান্ড আলাদা। সরকারি কোনো ভাতা নিতে গেলেও মেম্বার বা চেয়ারম্যান কে ঘুষ দিতে হয়। রাস্তাঘাট, ব্রিজ তৈরিতে ঠিকাদার বিভিন্ন জায়গায় ঘুষ দিয়ে কাজটি হাতিয়ে নেয়। এমনকি ব্যাংক থেকে ঋণ নিতে গেলেও ম্যানেজারকে ঘুষ দিতে হয় ‌।

বর্তমানে প্রায় সকল অর্থনৈতিক কর্মকান্ডই ঘুষের কাছে জিম্মি। ঘুষ দিলে কাজ হয় নইলে নয়। যুক্তরাষ্ট্রভিত্তিক ঘুষ বিরোধী আন্তর্জাতিক সংস্থা “ট্র্যাস” (ট্র্যাস ব্রাইবারি ম্যাট্রিক্স) এর ইন্ডেক্স অনুযায়ী বাংলাদেশের অবস্থান ২০০ টি দেশের মধ্যে একদম তলানির দিকে ১৭৮ তম।

কারণ হিসেবে সরকারের অতিরিক্ত মিথস্ক্রিয়তা, নিয়ন্ত্রক সংস্থাগুলো বোঝা হয়ে দাঁড়ানো, উচ্চপদস্থ কর্মকর্তাদের স্বচ্ছতার অভাব এবং গণমাধ্যম এর নগণ্য স্বাধীনতা ও ঘুষের বিরোধিতায় সুধী সমাজের নজরদারির অক্ষমতা ইত্যাদিকে দায়ী করা হয়েছে।

ঘুষ রোধে নতুন আইন প্রণয়ন করতে হবে। যে আইনগুলো ঘুষ রোধে কার্যকর হচ্ছে না তা সংশোধন করতে হবে। কারণ, আইনের শাসন ঘুষ রোধ করতে সক্ষম। এজন্য আইন বিভাগের অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। তাহলে আমাদের দেশ থেকে ঘুষ নির্মূল করা সম্ভব।

মানুষ তার প্রত্যেকটা কাজে  যেন জবাবদিহি করে সে  ব্যবস্থা করতে হবে। তাহলে কেউ খারাপ কাজ করার সাহস পাবে না। আর ঘুষ নেওয়ারও সাহস পাবে না। ঘুষ নেওয়ার ক্ষেত্রেই প্রতিবন্ধকতা সৃষ্টি হবে। মানুষ কীভাবে আয় করল তার জবাবদিহিতাও থাকতে হবে। তাহলে অবশ্যই অবৈধভাবে কেউ ঘুষ নিতে পারবে না। এভাবে জবাবদিহিতার মাধ্যমে ঘুষ নির্মূল করা একদম সহজ হয়ে যাবে।

ঘুষ গ্রহণ করলে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। যদি দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা যায় তাহলে যে কেউ ঘুষ নেওয়ার সাহস পাবে না। কারণ নড়বড়ে শাসন ব্যবস্থার ফলে মানুষের নৈতিকতা হারিয়ে যায়। আর তখনই মানুষ ঘুষ নিয়ে থাকে।  ঘুষ গ্রহণকারীকে শাস্তিস্বরূপ জেল জরিমানা ও সমাজ থেকে বহিষ্কার করতে হবে। তাহলে ঘুষ সংক্রান্ত দুর্নীতি পুরোদমে নির্মূল করা সম্ভব।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
© All rights reserved © 2021 Nirjatio News BD
Theme Customized By Theme Park BD